নিউইয়র্ক (ইউএনএ): বাংলাদেশের ৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রথমবারের মত নিউয়র্ক সিটি কাউন্সিলের মেয়র এরিক এডাম বাংলাদেশী কমিউনিটির সম্মানে রিসিপশন পার্টি দিয়েছেন। মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় ম্যানহাটনে মেয়রের সরকারি বাসভবনে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ হেরিটেজ মান্থ উপলক্ষ্যে এই পার্টির আয়োজন করা হয়। সিটি মেয়র এডামের দেয়া এ সংবর্ধনা উপলক্ষ্যে গ্রেসি ম্যানশনের মেয়র ভবন পরিণত হয় বাংলাদেশীদের মিলনমেলায়। সিটি প্রশাসন ছাড়াও নিউইয়র্কের জনপ্রতিনিধি আর সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে মেয়রের বাসভবন হয়ে উঠে এক টুকরো বাংলাদেশ। সর্বত্রই ছোঁয়া পাওয়া যায় বাংলাদেলে জাতীয় পতাকা লাল-সবুজের রংয়ের স্পর্শ। খবর ইউএনএ’র।

অনুষ্ঠানে নিউয়র্কে আমন্ত্রিত অতিথি হিসেবে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম, নিউইয়র্ক ষ্টেট অ্যাসেম্বলীওম্যান জেনিফার রাজকুমার ছাড়াও কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা এতে যোগ দেন। এছাড়া, প্রশাসন, পুলিশ বিভাগ, আইন ও বিচার বিভাগ, স্বাস্থ্যখাতসহ নিউয়র্কের বিভিন্ন সেক্টরে সফল পেশাজীবীদের আমন্ত্রণ জানানো হয় এ অনুষ্ঠানে।

নিউয়র্কে বাংলাদেশী একটি উজ্জল কমিউনিটি : এরিক আডম

সিটি মেয়রের দক্ষিণ এশিয়ার বিষয়ক এডভাইডারী কমিটির অন্যতম সদস্য এবং কমিউনিটি বোর্ড মেম্বার ফাহাদ সোলায়মানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশিত হয় এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠানের কর্মসূচীর মধ্যে ছিলো মেয়র ছাড়াও অতিথিদের শুভেচ্ছা বক্তব্য, সম্মাননা প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে কমিউনিটি সেবায় অবদান রাখার জন্য মেয়রের পক্ষ থেকে ৫জন বাংলাদেশীকে সাইটেশন প্রদান করা হয়। এরা হলেন- কমিউনিটি অ্যাক্টিভিষ্ট মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার ও শাহ জে চৌধুরী, রুতবা তাবাসুম, রিমা বেগম ও বাবু খান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন মেয়র অফিসের সহকারী পরিচালক উমিয়া হাসান। তিনি স্বাধীন বাংলাদেশের স্থপতি ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কিশেষভাবে স্মরণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যলেটের পক্ষ থেকে বাংলাদেশের স্মৃতি সৌধের ছবি মেয়র আডামকে উপহার দেন কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম। এছাড়াও নিজের তোলা হাজারো ছবি দিয়ে মেয়রের ছবি তুলে তার উপহার দেন প্রবাসের জনপ্রিয় ফটো সাংবাদিক নিহার সিদ্দিকী। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মেয়র এরিক এডাম বলেন, নিউয়র্কে বাংলাদেশী একটি উজ্জল কমিউনিটি। বিভিন্ন পেশায় ইতোমধ্যে তারা অভূতপূর্ব সাফল্য লাভ করেছেন।

নিউয়র্কে বাংলাদেশী একটি উজ্জল কমিউনিটি : এরিক আডম

বাংলাদেশীরা কাজের ক্ষেত্রে খুবই কর্তব্যপরায়ন উল্লেখ করে মেয়র বলেন, নিউয়র্কের অগ্রযাত্রায় তাদের অবদান উল্লেখ করার মত। বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে এরিক বলেন বাংলাদেশ যুক্তরাষ্ট্রের খুবই আস্থাশীল বন্ধু। যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশীদের সকল উৎসব যুক্তরাষ্ট্রেরই উৎসব। এসব উৎসব, আনুষ্ঠানিকতায় নিউয়র্ক সিটি কাউন্সিল সব সময় অগ্রণী ভূমিকা পালন করবে। তিনি সিটির উন্নয়নে কমিউনিটি সেবায় নিজেদেরকে আরো সম্পৃক্ত করার আহ্বান জানান।

ড. মনিরুল ইসলাম বলেন, আজকে সকল বাংলাদেশীদের একটি গর্বের দিন। মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে আমরা যে স্বাধীনতা অর্জন করেছি, আজ সেটি আরও বেশী মহিমান্বিত হলো। নিউইয়র্ক সিটি মেয়ল কর্তৃক বাংলাদেশ আর বাঙালীরা সম্মানিত হলো। সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, কারুজ্জামান বকুল, ত্রিনিয়া হাসান প্রমুখ সঙ্গীত পরিবেশন করেন। এছাড়ও জনপ্রিয় নৃত্যশিল্পী প্রিয়া ডায়েস ও তার দল দলীয় নৃত্য পরিবেশন করেন।